Pronunciation

From Notun boi
Jump to: navigation, search

আমাদের এক দেশ এক ভাষা। তাই বাংলার বাইরে অন্য কোন ভাষার চর্চার সুযোগ খুব কম।

প্রাথমিকের এ বি সি ডি থেকে এইসএসসির ইংরেজি প্রথম আর দ্বিতীয় পত্র, এর মাধ্যমে আমাদের ইংরেজির যেটুকু ব্যবহার হয়, তার প্রায় পুরটাই মুকস্থ বিদ্যা। এর মাধ্যমে আমরা ইংরেজিতে কথা বলতে, বা নতুন কিছু লিখতে পারিনা। মুলত এ সময়ে যা শিখি তা হল, প্রচুর শব্দ ও তার অর্থ। এ কারনে আমরা ইংরেজি বেশ সহজেই পরতে পারি।

আরেকটি সমস্যা হল, আমারা যতটুকু বলতে পারি, তারও আবার ব্যাকরন, এবং উচ্চারন ঠিক থাকে না। আমার এক বন্ধু, এখন আমেরিকাতে পিএইসডি করছে, সে He এবং She ঠিক করতে পারে না। সহজেই বোঝা যায় যে এর কারন না জানা না, বরং নিয়মিত ব্যবহার না করা।

ইংরেজি শেখাটা আমাদের ভীষণ প্রয়োজন। তথ্য ও বিজ্ঞানের ক্ষেত্রে আমরা জাপান কিংবা ইউরোপ এর মত এতটা উন্নত না, এবং আমরা অনেক বেশি রকমের পিছিয়ে আছি। এক্ষেত্রে ব্যবহারিক ইংরেজিটা শিখলেই আমরা ইন্টারনেট এর মাধ্যমে এই শূন্যতা কাটিয়ে উঠতে পারব। একি সাথে প্রয়োজন অন্তত একটা জেনারেশনের একটা বিশাল সংখ্যাকে বিভিন্ন উন্নত দেশে উচ্চশিক্ষার জন্য বেরিয়ে পড়া। উন্নত বিশ্বের সাথে আমাদের শিক্ষা ও চিন্তার ব্যবধান, তা কমিয়ে আনতে এটি একটি কার্যকর উপায় হতে পারে। ইতিমদ্যে ভারত, তুরস্কসহ আরও অনেক দেশ এই পদ্ধতি অনুসরন করছে, যেখানে সরকারি খরচে উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে যাওয়ার সুযোগ দেওয়া হয়।

ব্যবহারিক ইংরেজির একটা গুরুত্বপূর্ণ দিক হল উচ্চারণ। আমাদের এই কোর্সের মুল উদ্দেশ্য হল ইংরেজি উচ্চারনের একেবারের শুরুর কিছু জিনিস তুলে ধরা।

ইংরেজি এলফেবেট[edit]

প্রথম ধাপের উচ্চারণ[edit]

দ্বিতীয় ধাপের উচ্চারণ[edit]

তৃতীয় ধাপের উচ্চারণ[edit]

চতুর্থ ধাপের উচ্চারণ[edit]

পঞ্চম ধাপের উচ্চারণ[edit]


Share your opinion